Bangladesh News24

সব

কালের কণ্ঠ

আকাশে চাঁদ খুঁজবে আজ কোটি চোখ

দেশে আজ শুক্রবার ২৯ রমজান শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার ঈদুল ফিতর উদ্যাপিত হবে। চাঁদ দেখা না গেলে ঈদ উদ্যাপিত হবে পরদিন রবিবার।

শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ঈদুল ফিতর উদ্যাপিত হবে। আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরবে ঈদ ঘোষণা করা হয়েছে। গালফ নিউজ জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতেও চাঁদ দেখা গেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনো দেওয়া হয়নি।

পবিত্র ঈদুল ফিতর মহা আনন্দের দিন। ধনী-গরিব সবার মাঝেই বইবে আনন্দের বন্যা। প্রাসাদ থেকে কুঁড়েঘর—সবখানেই আনন্দ। কবি কাজী নজরুল ইসলামের ভাষায়—‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ, তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন্ আসমানী তাকিদ।’

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রোজাদারদের জন্য পবিত্র ঈদুল ফিতর খুবই তাৎপর্যপূর্ণ। ঈদুল ফিতর আরবি শব্দ। এর অর্থই হচ্ছে আনন্দ, উৎসব, খুশি। রহমত, মাগফিরাত ও নাজাতের মাস শেষে তাই শাওয়াল মাসের প্রথম দিনই শুরু হয় আনন্দ। চাঁদ দেখে রোজা পালন এবং চাঁদ দেখে ঈদ পালন করতে বলেছেন হজরত মুহাম্মদ (স.)। এ জন্য চাঁদ দেখার অপেক্ষা। চান্দ্র মাস ৩০ দিনে হয়। আবার ২৯ দিনেও হয়। এ কারণে চাঁদ দেখার ওপরই নির্ভর করবে ঈদ আজ নাকি কাল।

বাংলাদেশে মুসলমানদের মিলনের বন্ধন শুরু হবে ঈদের দিন ভোর থেকে। একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি আর ফিরনি-সেমাই খাওয়ার ধুম পড়বে। এরই মধ্যে সবাই ঈদ উদ্‌যাপনের জন্য প্রস্তুত। নতুন জামা কাপড়, পছন্দের জিনিসপত্র কেনা শেষ। বন্ধু, আত্মীয়-স্বজনের মধ্যে উপহার সামগ্রী বিতরণও শেষ পর্যায়ে। মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে কুশল বিনিময়ের জন্য প্রস্তুত অনেকে।

সারা দেশে ঈদের নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে ঈদগাহ ও মসজিদ-মাদরাসা। হিংসা, বিদ্ব্বেষ আর অহংকার ভুলে এক কাতারে শামিল হবে দেশবাসী। বিশ্ব মুসলিমের মধ্যে ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা, মুসলিম জাহানের উন্নতি, দেশের সমৃদ্ধি আর প্রত্যেকে প্রত্যেকের মঙ্গল কামনায় মোনাজাত করবে।

দেশের কোথাও চাঁদ দেখা গেল কি না এবং সে অনুযায়ী ঈদুল ফিতর আজ নাকি কাল তা নির্ধারণ করতে জাতীয় চাঁদ দেখা কমিটি ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকে বসবে আজ। সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান। গত বুধবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে জানাতে অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এবং ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

ইসলামে ঈদ উৎসব একটি সর্বজনীন ধর্মীয় উৎসব। এ জন্য ধনীদের প্রতি দান-খয়রাত, জাকাত, ফিতরা প্রদানের নির্দেশনা রয়েছে, যাতে সবাই সমানভাবে পালন করতে পারে ঈদ। এদিকে ঈদের জন্য আজ থেকে তিন দিনের ছুটি শুরু হচ্ছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ঈদের ছুটির সঙ্গে যোগ হওয়ায় আগামী রবিবার শুধু ছুটি থাকবে। তবে ঈদ যদি রবিবার হয় তবে সোমবারও ছুটি থাকবে।

image-id-754836

আকাশে চাঁদ খুঁজবে আজ কোটি চোখ

image-id-754833

বিশ্বকাপের চোখ ধাঁধানো উদ্বোধন

image-id-754819

ঈদ আনন্দে ভোটের আমেজে অধিকাংশ রাজনীতিক এলাকায়

image-id-754816

‘সহনীয়’ দুর্ভোগ

পাঠকের মতামত...
image-id-754514

যুগান্তর

রাশিয়ায় পর্দা উঠছে আজ
রুশ বিপ্লবের পর ভলগা নদীতে অনেক জল বয়ে গেছে। জার...
image-id-754468

বাংলাদেশ প্রতিদিন

টানটান উত্তেজনায় কাঁপছে বিশ্ব
‘সবার দৃষ্টি আকর্ষণ করছি। ইমারজেন্সি দেখা দিয়েছে। আপনারা যার যার...
image-id-754462

সমকাল

নন-এমপিও শিক্ষকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ।...
image-id-754062

কালের কণ্ঠ

লেনিনের রাশিয়ায় রাত পোহালেই বিশ্বকাপ
‘বিপ্লব স্পন্দিত বুকে, মনে হয় আমিই লেনিন।’ তিনি দাঁড়িয়ে আছেন...
image-id-754828

রাশিয়া বিশ্বকাপে যা কিছু প্রথম

রাশিয়ার মাঠে বিশ্বকাপটাই গড়াচ্ছে প্রথমবার। আজ বৃহস্পতিবার ২১তম আসরের শুরুর...
image-id-754822

লড়াই হয়েছে গ্যালারিতেও!

মাঠে লড়েছে দুই দলের ২২ জন। তবে গ্যালারিতে আরও দু'জনের...
image-id-754808

যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকোয় বিশ্বকাপ পছন্দ নয় মারাদোনার

উত্তর আমেরিকার তিন দেশ মেক্সিকো, কানাডা ও যুক্তরাষ্ট্রে ২০২৬ বিশ্বকাপ...
image-id-754800

বিশ্বব্যাংকের অনুদান নেওয়ার প্রস্তাব বিবেচনা করছে সরকার

রোহিঙ্গাদের জন্য বিশ্ব ব্যাংক থেকে অনুদান নেওয়ার প্রস্তাব বিবেচনা করছে...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com