Bangladesh News24

সব

যে কারণে হয় ব্লাড ক্যানসার

ব্লাড ক্যানসার ও তার চিকিৎসা নিয়ে অনেকের অনেক রকম জিজ্ঞাসা থাকে। অনেক ভুল ধারণা, মিথ্যা, গুজবও থাকে। সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ের অনেক বিশেষজ্ঞ ডাক্তারও জানতে চান রোগটি নিয়ে। এই লেখাটি ব্লাড ক্যানসার নিয়ে। সব শ্রেণির মানুষের জন্য।

ব্লাড ক্যানসার কী? মূলত লিউকেমিয়াকেই আমরা সাধারণভাবে ব্লাড ক্যানসার বলে থাকি। ব্লাড ক্যানসার হলো রক্ত কোষের ক্যানসার। বিশেষ করে শ্বেত রক্তকণিকার।

রক্ত কোষ তৈরি হয় বোন ম্যারো বা অস্থিমজ্জায়। তৈরির পর কয়েকটি ধাপে কোষগুলো ম্যাচিউর হয়ে তারপর রক্ত প্রবাহে আসে।

কোন কারণে এই কোষগুলো অতিমাত্রায় উৎপাদিত হলে এবং ঠিকভাবে ম্যাচিউর না হলে দেখা যায় রক্তপ্রবাহে প্রচুর অপরিপক্ব রক্ত কোষ এসে ঘুর ঘুর করছে। এরা শরীরের কোনো কাজে তো আসেই না উল্টো নানারকম উপসর্গ তৈরি করে। শ্বেত রক্তকণিকাগুলোই বেশি আক্রান্ত হয়।

ব্লাড ক্যানসার কেন হয়? কারণ নির্দিষ্ট করে বলা কঠিন। দীর্ঘদিন দীর্ঘসময় ধরে উচ্চমাত্রার রেডিয়েশন খেলে ব্লাড ক্যানসার হতে পারে।

কেমিকেল বর্জ্য, রঙের কারখানা, ধূমপান, কীটনাশক ইত্যাদি কারণ হিসেবে কাজ করে। বিশেষ এক ধরনের ভাইরাসের কারণেও হতে পারে।

এসবের প্রভাবে শরীরের কোষাভ্যন্তরে যে জিন থাকে সেগুলোর মিউটেশন হয়, ক্রোমজমের বাহুগুলিতে কিছু ওলট-পালট হয়। তখন কোষ বিভাজনে কিছু উলটাপাল্টা সিগন্যাল যায়। ফলশ্রুতিতে রক্ত কোষ ব্যাপক হারে উৎপাদিত হয় এবং সেগুলো পরিণত না হয়েই রক্তপ্রবাহে চলে আসে।

ব্লাড ক্যানসার ছোঁয়াচে? একদমই না। এটা রক্তবাহিত, যৌনবাহিত, পানিবাহিত এমন কিছুই না। রোগীর সঙ্গে থাকলে, তাকে স্পর্শ করলে, খাবার খেলে, তার রক্ত গায়ে লাগলে, তার সঙ্গে শারীরিক সম্পর্ক করলে এই রোগ ছড়াবে না।

লক্ষণ কী? কীভাবে বুঝব? জ্বর, রক্তশূন্যতা, ত্বকে র্যা শ, হাড়ে ব্যথা, দাঁতের মাড়ি দিয়ে রক্ত যাওয়া এসব লক্ষণগুলো একসঙ্গে দেখা দিলে সাবধান হয়ে যাবেন। সন্দেহ করতে পারেন যে আপনার ব্লাড ক্যানসার হয়েছে।

কনফার্ম করব কী করে: রক্তের ফিল্ম বা PBF পরীক্ষা করলেই অধিকাংশ ক্ষেত্রে রোগ বোঝা যায়। তবে নিশ্চিত হতে হলে বোনম্যারো পরীক্ষা করতে হবে। ফ্লো সাইটোমেট্রি বা ইমিউনোফেনোটাইপ সরকারি হাসপাতালে করা যায়। এগুলো হলো নিশ্চিতকরণ পরীক্ষা।

সাইটোজেনেটিক্স করা হয় রিস্ক অ্যাসেসমেন্টের জন্য। ট্রিটমেন্টের ক্ষেত্রেও সিদ্ধান্ত নেয়া যায়। রোগীর ভালো হওয়ার সম্ভাবনা কতটুকু, কী চিকিৎসা তার জন্য ভালো হবে এসব।

নিয়মিত ধনে পাতা খান, জানেন কী হবে?

ফার্মের মুরগীর মাংস দেহের জন্য কতটা ক্ষতিকর?

কোরবানির মাংস বন্টনের সঠিক নিয়ম

চিনির ক্ষতিকর দিক

চিকেন পক্স হলে কী করবেন ?

তরকারিতে লবণ বেশি? কমাবেন যে ৬ উপায়ে

ফোঁড়া হলে কী করবেন

বিশ্বের সবচেয়ে মজাদার খাবার কোনটি?

পাঠকের মতামত...

ভিটামিনের অভাবে শরীরে কী হতে পারে?

আমাদের শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আমরা...

যেভাবে বদহজম থেকে নিস্তার মিলবে

বর্ষা মৌসুমে রোগ-বালাই বেশি হয়। প্যাচপ্যাচে আবহাওয়ায় শরীর যদি চাঙ্গা...

কেমন আছেন সাবেক পরিবেশ ও বনমন্ত্রী তরিকুল ইসলাম?

বিগত চারদলীয় জোট সরকারের সময় তথ্য এবং পরিবেশ ও বনমন্ত্রীর...

ডেঙ্গু প্রতিরোধ করবে যেসব খাবার

বর্ষাকালে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা দেয়। ডেঙ্গু হলে উচ্চ মাত্রার...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com