Bangladesh News24

সব

রেমিটেন্সে ভ্যাট আরোপ করা হয়নি : এনবিআর

প্রস্তাবিত বাজেটে আগামী ২০১৮-১৯ অর্থবছরে বিদেশ থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর কোন প্রকার মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাট আরোপ করা হয়নি বলে সাফ জানিয়ে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

সংস্থাটি বলেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে রেমিটেন্স ভ্যাট আরোপের যে কথা প্রচারিত হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা ও গুজব। দেশের বৈধ রেমিটেন্স প্রবাহ বন্ধ করে হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা প্রেরণের অপপ্রয়াস হিসাবে এই প্রচারণা চালানো হতে পারে বলে মনে করে এনবিআর।

আজ বুধবার বিকালে এনবিআর থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা বলেছে এনবিআর। সংস্থাটি প্রবাসীদের উদ্দেশ্যে আরও বলেছে, মূসক বা ভ্যাট আরোপ হয়, পণ্য বা সেবা সরবরাহের ওপর। বাংলাদেশের সম্মানিত প্রবাসীরা দেশের বাইরে নিজস্ব কঠোর শ্রমের বিনিময়ে যে সেবা দিয়ে থাকেন, তার বিনিময়ে বৈদেশিক মুদ্রা আহরিত হয়। এ সম্পূর্ণ কার্যক্রম মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ৩ এর উপ-ধারা ২(ক) মোতাবেক সেবা রপ্তানি হিসাবে বিবেচিত। সুতরাং এ রপ্তানি কার্যক্রম ভ্যাটের আওতা বহির্ভূত বা ভ্যাটমুক্ত। অর্থাৎ- রেমিটেন্স সীমা নির্বিশেষে এ খাতের ওপর কোন ভ্যাট প্রযোজ্য নয় বা ভ্যাট নেই। তাই প্রবাসীরা বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে যে কোন পরিমাণ বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ করতে পারেন।

এনবিআর বলেছে, অবৈধ চ্যানেল বা হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ করা হলে তা জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে না। তাই হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে। এনবিআর হুন্ডি বা মানি লন্ডারিং প্রতিরোধের বিষয়ে সবসময় সতর্ক অবস্থানে রয়েছে।

ব্যাংকগুলোতে সাইবার আক্রমণ ঠেকাতে প্রয়োজন কার্যকর প্রস্তুতি

রেমিট্যান্সের হিসাবে শুভঙ্করের ফাঁকি!

ভারতীয় রুপির দরে রেকর্ড পতন

চলতি অর্থবছরে ৩৫৮ কোটি ডলার পণ্য রপ্তানি

শনিবার ব্যাংক খোলা

চীনে ছাপা হচ্ছে ভারতীয় নোট? প্রশ্ন উঠেছে দেশের নিরাপত্তা নিয়ে!

আবারও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকের আশঙ্কা

চালু হলো অভিন্ন কলরেট

পাঠকের মতামত...

কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরের আড়তগুলোতে আমদানি বেড়ে যাওয়ায় কমেছে ভারতীয় পেঁয়াজের দাম।...

ঈদের পর পুঁজিবাজারে আসছে চীনের সাড়ে ৯শ’ কোটি টাকা

চীনের দুই পুঁজিবাজার সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জ চলতি মাসের...

মসলার বাজার চড়া

ঈদুল আজহার দেড় সপ্তাহ আগেই রাজধানীর বাজারগুলোতে মসলার দাম চড়া...

কোরবানির আগেই ‘গরম’ মসলার বাজার

ঈদ যত এগিয়ে আসছে মসলার বাজার তত গরম হয়ে উঠছে।...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com