Bangladesh News24

সব

২০ বছর পর স্বপ্ন পূরণ হচ্ছে প্রবাসীদের

প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে ১৯ এপ্রিল রাজধানীর সোনারগাঁ হোটেলে সেমিনার করবে নির্বাচন কমিশন (ইসি)। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে বিদেশ থেকে ভোটাধিকার প্রয়োগ এবং নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ পাবে প্রবাসীরা। এমনকি দীর্ঘদিনের স্বপ্নও পূরণ হবে কোটি প্রবাসীর।

ইসি সূত্র জানায়, একাদশ সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের ভোটার করতে ১৯ এপ্রিল সেমিনারের আয়োজন করেছে নির্বাচন কমিশন। সেমিনারের কার্যপত্র থেকে জানা যায়, প্রবাসীদের ভোটার প্রক্রিয়াকে সহজ করতে প্রবাসী সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, স্টেকহোল্ডার এবং আট দেশে কর্মরত বাংলাদেশি রাষ্ট্রদূতকে নিয়ে বসবে ইসি। তাদের মতামত ও পরামর্শ নিয়ে প্রবাসীদের প্রবাসে ভোটার করার কার্যক্রম শুরু হবে।

ভোটার তালিকা বিধিমালা- ২০১২ এর ১১ ধারা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিরা ভোটার ও নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন। দূতাবাসের মাধ্যমে ভোটার করার এ উদ্যোগ সফল হলে কোটির ওপর বাংলাদেশি প্রবাসীর স্বপ্ন পূরণ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইসি সূত্র জানায়, দেশের অর্থনীতিতে অবদান রাখা এসব প্রবাসীদের ভোটার করতে গত বছরের ডিসেম্বরে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে একটি সম্মেলন করার উদ্যোগ নেয়া হলেও তা আর হয়নি। বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা দায়িত্বে এসে আবারও নতুন করে এ উদ্যোগ নিলেন।

গত বছর জেলা প্রশাসক সম্মেলনে প্রবাসীদের ভোটার করার প্রস্তাব রেখেছিলেন কয়েকজন ডিসি। এছাড়ও গত বছরের ২২ আগস্ট কাপাসিয়ায় জাতীয় পরিচয়পত্র বিতরণ করতে গেলে স্থানীয় জনপ্রতিনিধিরা প্রবাসীদের ভোটার করতে অনুরোধ করেন। নানা দিক বিবেচনা করে মধ্যপ্রাচ্যের বাংলাদেশিদের দিয়ে প্রথমে ভোটার করার পরিকল্পনা নিয়েছে ইসি।

১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। দীর্ঘ ২০ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির উপর বাংলাদেশি প্রবাসী রয়েছেন। বর্তমান কমিশনের এ উদ্যোগে তাদের দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভের অবসান হবে বলে আশা করছেন নীতিনির্ধারকরা।

এর আগে ড. শামসুল হুদা কমিশনের দুই কমিশনার এ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে যুক্তরাজ্য সফর করেছিলেন। এর পেছনে কয়েক লাখ টাকা ব্যয়ও হয়েছিল। এ নিয়ে সে সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন সাবেক নির্বাচন কমিশনাররা। কিন্তু সে সময় প্রবাসীদের ভোটার করা সম্ভব হয়নি। স্বাধীনতার পর থেকে অনেক প্রবাসী যথাসময়ে ভোটার হওয়ার জন্য দেশে আসার সুযোগ পান না। ফলে ভোটার তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত করা সম্ভব হয়না। তেমনি জাতীয় পরিচয়পত্র থেকেও তারা বঞ্চিত। এর ফলে প্রবাস জীবনে রাষ্ট্রের পরিচিতিপত্র না থাকায় নানা সমস্যার সম্মুখীন হতে হয় তাদের।

image-id-736309

মালয়েশিয়ায় ইন্দোনেশীয় সন্ত্রাসীর হাতে প্রবাসী বাংলাদেশি খুন

image-id-736027

ভাগ্য ফেরাতে সৌদি আরব গিয়ে ২৯ দিনেই লাশ হলেন আনিসুর

image-id-735706

চলে গেলেন সৌদি আরবে অগ্নিকাণ্ডে আহত আরেক প্রবাসী বাংলাদেশী

image-id-735538

লন্ডনে আরিফ খান জয়ের উপর হামলা

পাঠকের মতামত...
image-id-735335

অসহায় সৌদি প্রবাসী বাংলাদেশিরা এখন দূতাবাসের মেজেতে

সৌদি আরব এসে ভাগ্য বিড়ম্বনার শিকার হয়ে এজেন্সির ফাঁদে পড়ে...
image-id-735271

বাংলাদেশ থেকে ১৯ ক্যাটাগরিতে কর্মী নেবে আরব আমিরাত

বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত ১৯ ক্যাটাগরিতে কর্মী নেবে। এ...
image-id-735128

আজ ১৭ এপ্রিল ২০১৮, জেনে নিন আজকের কাতারি রিয়াল রেট!

আজ ১৭ এপ্রিল ২০১৮ ইং, প্রবাসী ভাইরা দেখে নিন আজকের...
image-id-735117

মালয়েশিয়ায় সন্ত্রাসী হামলায় প্রবাসী বাংলাদেশি তরুণের মৃত্যু

মালয়েশিয়ায় সন্ত্রাসীদের অস্ত্রের আঘাতে মুহাম্মদ আজিজুর নামে একজন বাংলাদেশি তরুণের...
image-id-736423

এফএ কাপের ফাইনালে ম্যানইউ

প্রিমিয়ার লিগ হাতছাড়া হয়ে বহু আগেই; চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায়...
image-id-736420

ডি ভিলিয়ার্স ঝড়ে জয় পেলো কোহলিরা

১৭৫ রান তাড়া করতে নেমে কেউ যদি ৩৫-৪০ বলের মধ্যে...
image-id-736414

গেইলকে টুপি পরালেন নারিন

ইডেনে ‘গেইল ঝড়’ নতুন কিছু নয়! কিং খানের দলের বিরুদ্ধে...
image-id-736411

সাকিব-মোস্তাফিজের আয় নিয়ে একি বললো ভারতীয় মিডিয়া!

পারফর্ম করলে পুরস্কার, আর তা না হলেই তিরস্কার! এই পথে...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com