Bangladesh News24

সব

প্রতি সেকেন্ডেই সাড়ে ৩২ কোটি টাকা আয় করছে গ্রামীণফোন, কিন্তু কিভাবে

মাত্র এক সেকেন্ড। আর এই এক সেকেন্ডেই দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন লুটে নিল গ্রাহকের সাড়ে ৩২ কোটি টাকা। এভাবে প্রতি বছর সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা অগোচরেই নিয়ে যাচ্ছে নরওয়ের মালিকানাধীন এই কোম্পানিটি। এর মধ্যে প্রায় ৩৫ শতাংশ শেয়ার রয়েছে ড. মোহাম্মদ ইউনূসের।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গ্রাহককে বিভিন্ন কন্টেটেন্টের জন্য ফোর্স রেজিষ্ট্রেশন (ইচ্ছা না থাকা স্বত্ত্বেও) করাচ্ছে গ্রামীণফোন। বিভিন্ন কলসেন্টারের মাধ্যমে গ্রামীণফোন সম্পূর্ণ বেআইনিভাবে গ্রাহকের অনুমতি না নিয়ে পণ্যের ভোক্তা তৈরির কথা বলে মোবাইল ফোনে একটি মেসেজ দেয়। এর পরপরই আরেকটি মেসেজ দিয়ে গ্রাহককে জানায় তার রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। এভাবে গ্রাহককে প্রথমে ফোর্স রেজিষ্ট্রেশন করে এক দফা টাকা কেটে নিচ্ছে। এরপর আরেকটি মেসেজ দিয়ে বলা হয়- আপনি যদি গ্রাহক হতে না চান, তাহলে আপনাকে একটা এসএমএস পাঠাতে হবে (আপনি বাধ্য)। এই এসএমএস বাবদ আপনার একাউন্ট থেকে ২ টাকা ৪৪ পয়সা কেটে নেয়া হবে। এভাবে গ্রাহককে ফোর্স রেজিষ্ট্রেশন করে প্রথমে ২ টাকা ৪৪ পয়সা কেটে নিচ্ছে। এরপর আবার বন্ধ করতে কেটে নিচ্ছে ২ টাকা ৪৪ পয়সা। এক সেকেন্ডের মধ্যেই একজন গ্রাহকের কাছ থেকে তারা পাচ্ছে প্রায় ৫ টাকা। এতে নিমিষেই গ্রাহকের সাড়ে ৩২ কোটি টাকা চলে যাচ্ছে গ্রামীণফোনের পকেটে। আর এটা বন্ধ করতে এসএমএস না দিলে প্রতিদিনই একাউন্ট থেকে ২ টাকা ৪৪ পয়সা করে কেটে নেবে গ্রামীণফোন। প্রতিদিন এভাবে তারা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। ফোর্স রেজিষ্ট্রেশন করা ভোক্তা আইনে দন্ডনীয় অপরাধ জেনেও গ্রামীণফোন চালিয়ে যাচ্ছে এই প্রতারণা।

একজন গ্রাহক ইত্তেফাকের কাছে নিজের পাওয়া এসএমএস দেখিয়ে অভিযোগ করেন, ‘আমার মোবাইলে ০০১৬২৩৫ নম্বর থেকে একটা মেসেজ এলো। মেসেজে লিখেছে- Content Bazar service started successfully. You will get content bazar service at 2.44tk/day. To stop sms STOP CB to 16235. Helpline: 01758855511, এর পরপরই আরেকটি মেসেজ এলো, সেটাতে লেখা- You have already started the ContentBazar! service. To start sms STOP CB to 16235.

এই ফোর্স রেজিষ্ট্রেশনের মাধ্যমে গ্রাহকের পকেটের টাকা কিভাবে হাতিয়ে নেয়া হয় জানতে চাইলে প্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, কলসেন্টারের মাধ্যমে গ্রাহককে যে ফোর্স রেজিষ্ট্রেশন করা হয় সেটা বন্ধ করতে গ্রাহককে ফিরতি এসএমএস দিতে হয়। অনেক সময় এটা বন্ধ করতে একাধিকার এসএমএস পাঠাতে হয়। ওই এসএমএস চার্জ এর ৭০ ভাগ টাকা পাবে অপারেটর আর ৩০ ভাগ পাবে কল সেন্টার। সে হিসাবে গ্রামীণফোন একদিনে কয়েকটি কল সেন্টারের মাধ্যমে এক কোটি গ্রাহককে বিভিন্ন পণ্যের জন্য ফোর্স রেজিষ্ট্রেশন করলে সেখান থেকে অন্তত ৭০ লাখ টাকা হাতিয়ে নেয়া সম্ভব। এমনকি এভাবে সত্যিই গ্রাহকের পকেটের টাকা হাতিয়ে নিচ্ছে। এছাড়া ওয়েলকাম টিউন, মুভি সার্ভিস, ভিডিও কন্টেন্ট সার্ভিসসহ নানা ধরনের সার্ভিসে তারা ফোর্স রেজিষ্ট্রেশন করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ধরনের কাজে গ্রাহক অধিকার আইনের ভয়াবহ লঙ্ঘন ঘটছে প্রতিদিন। অথচ এটা নিয়ে গ্রামীণফোনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কেউ নেই।

জানা গেছে, গ্রামীণ ফোন একজন গ্রাহকের বছরজুড়ে পালাক্রমে অন্তত ২০টি পণ্যের এবং আরো ২০টি অনলাইন সার্ভিসের জন্য ফোর্স রেজিষ্ট্রেশন করে। এভাবে একজন গ্রাহকের পকেট থেকে বছরে অন্তত ১০০ টাকা হাতিয়ে নেয়া হয়। এ হিসাবে গ্রামীণফোন তাদের সাড়ে ৬ কোটি গ্রাহকের কাছ থেকে বছরে অন্তত সাড়ে ৬শ’ কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। বছরের পর বছর এভাবে গ্রামীণফোন গ্রাহকের সঙ্গে প্রতারণা করে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিলেও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যেন চোখ বন্ধ করে রেখেছে। বিষয়টি বন্ধেরও কোন পদক্ষেপ নেই।

image-id-702838

এমপি পুত্রের লাশের ময়নাতদন্ত করে যা বলল ডাক্তার!

image-id-702835

ইতিহাস পাল্টানো পরকীয়া!

image-id-702832

৮ বছরের প্রেম, বিয়ে করে গ্রাম ছাড়া পরিবার

image-id-702819

‘সৌদি ও আমিরাতের যুবরাজ লুট করতে চান কাতারের সম্পদ’

পাঠকের মতামত...
image-id-702816

যে কাজ করে সবার দৃষ্টি ফেরাতেন এমপি পুত্র অনীক

বয়স মাত্র ২৭। তারুণ্যের আবেগে মাতিয়ে রাখতেন চারপাশ। প্রিয় ক্যামেরা...
image-id-702813

এমপিপুত্রের শেষ স্ট্যাটাস ‘তোর জন্য চিঠির দিন..’

অনিক আজিজ স্বাক্ষর। সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা...
image-id-702810

‘আমার বিচার হচ্ছে, আর আপনি পিকনিকে যাচ্ছেন?’

আগামীকাল খুলনা যাবার কথা ছিল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম...
image-id-702807

ম্যাচ জয় লাভ করার পর বড় ধরণের দুঃসংবাদ পেলো শ্রীলংকা!

ত্রিদেশীয় সিরিজে আজ নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামে জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা। প্রথমে...
image-id-702829

বলিউডের তিন ‘খান’ এর নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি!

‘শ্যালম বলিউড’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নেন অমিতাভ বচ্চন, করন জোহর,...
image-id-702823

‘রোনালদো মোটেও বিশ্বসেরা নন’

ক্রিশ্চিয়ানো রোনালদো যে সেরা খেলোয়ারদের একজন তাতে নিশ্চয় কারো সংশয়...
image-id-702803

যে কারণে সৌদি আরব ছাড়ছেন বাংলাদেশি নারী শ্রমিকরা

সবাইকে নিয়ে সুখে থাকার আশায় ও পরিবারের মুখে হাসি ফোটানোর...
image-id-702797

বেড়ে গেল আমিরাতি দিরহাম রেট, দেখেনিন আজকের রেট কত!

আজ ২১ জানুয়ারি ২০১৮ ইং, প্রবাসী ভাইরা দেখে নিন আজকের...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com