Bangladesh News24

সব

মালেশিয়া প্রবাসীরা সাবধান, আর মাত্র ২৪ দিন বাকি!

প্রায় এক বছর আগে মালয়েশিয়া সরকারের ঘোষিত শ্রমিক বৈধকরণ প্রক্রিয়ার শেষ হতে বাকি আর মাত্র ২৪ দিন। শেষ সময়ে এসে তাই নিবিড় পর্যবেক্ষণ করছে দেশটির ইমিগ্রেশন ও বাংলাদেশ দূতাবাস।

মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে মালয়েশিয়া ইমিগ্রেশনের ১৬ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে জরুরি বৈঠকে এমনটি আলোচনা হয়। তবে মালয়েশিয়া ইমিগ্রেশনের বড় কর্মকর্তারা এই প্রথম বাংলাদেশ দূতাবাসে এসে জরুরি বৈঠক করলেন বলে জানালেন দূতাবাসের শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলাম।

বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় মালয়েশিয়া দূতাবাসের হলরুমে শ্রম কাউন্সেলরের সভাপতিত্বে অনুষ্টিত জরুরি বৈঠকে নেতৃত্ব দেন মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের ফরেন এফেয়ার্স ডিভিশনের প্রধান দাতু খাইরিল, ডাইরেক্টর ডিটেনশন সালেহা, ডাইরেক্টর ইনফোর্সমেন্ট সারভানান। দূতাবাসের কমার্শিয়াল উইং প্রধান ধনঞ্জয় কুমার দাস, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ ও ২য সচিব (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন। এছাড়া মাই-ইজি, বুক্তিমেঘা ও ইমান কোম্পানির প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন।

২০১৬ সালের ৩০ জুন থেকে রি-হিয়ারিংয়ের আওতায় তিনটি ক্রাইটেরিয়ার মাধ্যমে বিদেশি শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া শুরু হয়। আর এ প্রক্রিয়া শেষ হচ্ছে চলতি মাসের ৩১ তারিখ। দেশটির ইমিগ্রেশন বিভাগের কড়া নজর দারিতে শেষ সময়ে মাই-ইজি, বুক্তিমেঘা ও ইমান কোম্পানির এ তিনটি ভেন্ডরে নিবন্ধনের কাজ নিবিড় পর্যবেক্ষণ করছে দেশটির ইমিগ্রেশন বিভাগ ও বাংলাদেশ দূতাবাস।

মালয়েশিয়ার ইমিগ্রেশনের কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক শেষে শ্রম কাউন্সেলর সায়েদুল ইসলাম দেশটিতে কর্মরত ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি অবৈধ কর্মী যারা এখনো নিবন্ধিত হয়নি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তাদের নিবন্ধিত হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান।

সায়েদুল ইসলাম বলেন, শুধুমাত্র মাই-ইজি, বুক্তিমেঘা ও ইমানে যারা নিজ নিজ কোম্পানির মাধ্যমে রেজিস্ট্রেশনের পর ইমিগ্রেশনে আঙ্গুলের চাপসহ নিবন্ধিত হবেন তারাই এদেশে বৈধ হিসেবে গণ্য হবেন।

সাইদুল ইসলাম আরো জানান, যারা বিভিন্ন কোম্পানির মাধ্যমে মাইইজি, বিএম ও ইমানে নিবন্ধন করে দীর্ঘদিন পরও মালিক পক্ষ অভিবাসন বিভাগে নিবন্ধন করছেন না বা মালিকের আর খোঁজ-খবর নেই, তারা মাইইজি, বিএম ও ইমানের অফিসে সরাসরি যোগাযোগ করলে অন্য কোনো কোম্পানির মাধ্যমে নিবন্ধিত হওয়ার সুযোগ পাবেন। এজন্য শ্রমিককে অতিরিক্ত ফি দিতে হবে না বলেও ইমিগ্রেশন কর্মকর্তারা আমাদের আশ্বস্ত করেছেন। ইতিমধ্যে মাই- ইজি কোম্পানি দূতাবাসের পার্শে একটি বুথ স্থাপন করেছে কর্মীদের সুবিধার্থে। এবং যেকোন বিষয়ে সরাসরি জানতে মাই-ইজি চলতি মাসের প্রথম থেকে একটি হটলাইন নম্বরও চালু করেছে।

০৩৭৬৬৪৮৫৫৫ এ হটলাইনে কর্মীরা তাদের অবস্থান জানতে পারবেন। এর পাশাপাশি এই তিনটি ভেন্ডরের কার্যক্রম প্রতিদিন পর্যবেক্ষণ করবে। এছাড়া যদি কেউ মিডিলমেনদের দ্বারা প্রতারিত হন সে বিষয়টিও দূতাবাসে জানাতে হবে।

বাকি দুইটি কোম্পানিও খুব শিগগিরই শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়ার সর্বশেষ অবস্থা জানতে হটলাইন চালু করছে। পরে দূতাবাসের মাধ্যমে তা সকলকে জানিয়ে দেওয়া হবে।

রি-হিয়ারিংএর আওতায় যারা সকল প্রক্রিয়া শেষ করেও পাসপোর্ট হাতে পাননি এমনটি হলে দ্রুত শ্রম শাখায় জানাতে বলেছেন শ্রম কাউন্সেলর।

image-id-685987

সকালে শিক্ষক বিকেলে ফেরিওয়ালা ডাক্তার!

image-id-685981

যে কলগার্লের জন্যই পদচ্যুত হয়েছিলেন প্রধানমন্ত্রী

image-id-685944

মোবাইলে প্রেমের সম্পর্ক, অতঃপর…

image-id-685934

এখন সৌদি আরবেও তৈরি হবে সিনেমা

পাঠকের মতামত...
image-id-685915

শচীন কন্যার প্রেমে হাবুডুবু খাচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকের ছেলে!!

শচীন কন্যার প্রেমে- শচিন রমেশ টেন্ডুলকার। বলার অপেক্ষা রাখে না,...
image-id-685895

লেবানন খেলায় ধরা খেয়ে গেল সৌদি

সবার নজর জেরুজালেমের দিকে। লেবাননকে নিয়ে খেলতে গিয়ে সৌদি আরব...
image-id-685881

সৌদি রাজা ও যুবরাজের ছবিতে আগুন

আমেরিকার পক্ষ থেকে জেরুজালেম আল-কুদসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার...
image-id-685878

কিভাবে প্লে-স্টোর থেকে আয় করবেন?

সহজ প্রক্রিয়ায় আয়ের নানা ধরনের প্লাটফর্ম তৈরি করে দিয়েছে ইন্টারনেট।...
image-id-685984

ভারতেও বিপিএল নিয়ে বাজি; গ্রেফতার ৫

দেশের আনাচে কানাচে এখন ক্রিকেট নিয়ে জুয়া খেলা কিংবা বাজি...
image-id-685975

রাজধানীর ফ্ল্যাটে যুবকের হাত ও গলাকাটা লাশ উদ্ধার

রাজধানীর বাড্ডা থানা এলাকার আফতাবনগরের একটি বাসা থেকে এক ব্যক্তির...
image-id-685971

সর্বসম্মতিক্রমে কংগ্রেস সভাপতি নির্বাচিত রাহুল গান্ধী

সর্বসম্মতিক্রমে ভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। কংগ্রেসের পার্টি...
image-id-685969

১২ ডিসেম্বর ‘মিলানে মিলন’ হচ্ছে বিরাট-আনুশকার!

বিরাট-আনুশকার বিয়ে নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। আগামীকাল ১২ ডিসেম্বর ‘মিলানে...
© Copyright Bangladesh News24 2008 - 2017
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com