Bangladesh News24

সব

কেন ‘পদ্মাবতী’র মুক্তিতে প্রতিবাদ, কী সেই ইতিহাস

বলিউডে এখন আলোচনায় ঐতিহাসিক চরিত্রনির্ভর ছবি ‘পদ্মাবতী’।এই ছবি নিয়ে বিতর্কের উত্তাপ ছড়িয়েছে রাজনৈতিক মহলেও। দেশের বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে তুমুল প্রতিবাদ।

আগামী ১ ডিসেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। তার আগে রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুলো এই ছবির বিরুদ্ধে তীব্র বিক্ষোভ দেখাচ্ছেন। বিবিসি বলছে, অনেক জায়গায় বিজেপি নেতারাও প্রতিবাদে গলা মিলিয়েছেন।

পরিচালক সঞ্জয়লীলা বানশালীর ‘পদ্মাবতী’ ভারতে ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে তৈরি এক চলচ্চিত্র। কিন্তু কেন এই ছবির মুক্তিতে আপত্তি রাজপুত সংগঠনগুলোর।

রাজপুতানার ইতিহাস বলে, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির কবল থেকে রক্ষা পেতে রানী পদ্মিনী ১৬ হাজার নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। বিক্ষোভকারীরা বলছেন, ‘পদ্মাবতী’ সিনেমায় তার সেই মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে।

রাজপুতদের দাবি, ‘পদ্মাবতী’ ছবিতে রানী পদ্মীনির ভাবমূর্তি নষ্ট করেছেন সঞ্জয়। ছবিতে রানী পদ্মীনির সঙ্গে তৎকালীন শাসক আলাউদ্দিন খিলজির প্রেম দেখিয়েছেন, যা আপত্তিকর।

তবে এ নিয়ে বিভ্রান্তি আছে খোদ ইতিহাসবিদদের মধ্যেও। কেউ কেউ বলেন, পদ্মাবতীর কথা প্রথম পাওয়া যায় মালিক মহম্মদ জয়সি নামে এক কবির কবিতায়। ১৩০৩ খ্রীষ্টাব্দে তুর্কি সুলতান আলাউদ্দিন খিলজি দীর্ঘ যুদ্ধের পর চিতোর দখল করেন। আর ওই কবিতা লেখা হয় তারও ২০০ বছর পর ১৫৪০ খ্রীষ্টাব্দে। পরে ওই কবিতার কাহিনীকেই আপন করে নেয় চিতোরের মানুষ।

 

কী সেই কাহিনী?

রানা রতন সিংয়ের স্ত্রী ছিলেন সুন্দরী পদ্মাবতী। রানার দরবার থেকে বহিষ্কৃত এক রাজকর্মচারী সুলতানের কানে রানীর সৌন্দর্যের গুণকীর্তন করেন। শুনেই মুগ্ধ হন আলাউদ্দিন। একবার রানীকে দেখেও ফেলেন তিনি। আর তারপরই আক্রমণ করেন চিতোর।

আলাউদ্দিন পাকড়াও করেন রানা রতন সিংকে। এরপর পদ্মাবতীর কাছে শর্ত পাঠানো হয়, রানী যদি সুলতানের সঙ্গে আসেন, তাহলে ছেড়ে দেওযা হবে রানাকে। এরপর রানী ৭০০ সেনা পাঠিয়ে সুলতানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। কিন্তু শেষমেশ পরাজিত হতে হয় রানাকে। সুলতানের হাতে তার মৃত্যু হয়। তখন ‘জহরব্রত’ করেন রানি পদ্মাবতী। অর্থাৎ তিন সঙ্গীদের নিয়ে চিতায় ঝাঁপ দেন।

পদ্মাবতীর এই কাহিনী রাজপুতদের কাছে অত্যন্ত সম্ভ্রম ও গর্বের। এই বিশ্বাস তারা সংরক্ষণ করে চলেছেন প্রজন্মের পর প্রজন্ম। কিন্তু অনেক ইতিহাসবিদ রানী পদ্মাবতীর অস্তিত্ব নিয়ে সন্দিহান! কেননা রাজপুত বা সুলতান সাম্রাজ্যের ঐতিহাসিক দলিলে রানী পদ্মাবতীর উল্লেখ পাওয়া যায় না।

এছাড়া জয়সির কবিতা বিভিন্ন ভাষায় অনূদিত হবার ফলে বদলে গেছে তার কাহিনী। শেষমেশ যেটুকু পাওয়া যায়, তা আদৌ ঐতিহাসিক কিনা তা নিয়ে আছে সন্দেহ। ইতিহাসবিদরা এর আগেও জানিয়েছেন, জয়সির কবিতা পুরোটাই প্রতীকী। ফলে আদৌ রানী পদ্মাবতী নামে কেউ ছিলেন কিনা, তা নিয়ে খানিকটা সন্দেহ থেকেই যাচ্ছে।

image-id-677914

রাজত্ব নয়, মানুষের ভালোবাসা পেতে এসেছি : আরিফিন শুভ

image-id-677902

নায়করাজ বাপ্পার একার সম্পত্তি না: ছটকু আহমেদ

image-id-677883

শুটিংয়ে শিশুকে বাঁচাতে নিজেই আহত হলেন কঙ্গনা

image-id-677825

‘কৃষ-৪‌’-এর খলনায়ক হচ্ছেন কে জানেন?

পাঠকের মতামত...
image-id-677799

দীর্ঘ ৭ বছর একসঙ্গে বাপ্পা-ফাহমিদা

গানের সঙ্গে তাদের ওঠা-বসা দীর্ঘদিনের। দিনদিন তারা দর্শকদের কাছে হয়ে...
image-id-677790

বরুণের মাস্টার জ্যাকলিন!

চমৎকার হাসি আর আকর্ষণীয় শারীরিক সৌন্দর্যের জন্যই শুধু পরিচিত নন...
image-id-677750

সানির ‘তেরা ইন্তেজার’ শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য

সানি লিওন অভিনীত পরবর্তী সিনেমা তেরা ইন্তেজার। এতে তার বিপরীতে...
image-id-677737

দীপিকার জায়গা নিলেন সানি লিওন

একেই বলে কারো পৌষ মাস আর কারো সর্বনাশ। ১ ডিসেম্বর...
image-id-677924

প্রধানমন্ত্রী থাকাকালে অনুদান নেইনি: খালেদা জিয়া

প্রধানমন্ত্রী থাকাকালে জিয়া অরফানেজ ট্রাস্টে অনুদান গ্রহণের সঙ্গে কোনভাবে সম্পৃক্ত...
image-id-677921

৪ বছরের শিশুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা!

ধর্ষণ এমন এক ব্যাধি যা সংক্রমণের মত ছড়িয়ে পড়ছে আমাদের...
image-id-677908

কাঠমিস্ত্রীর ছেলে থেকে যেভাবে জিম্বাবুয়ের শাসক হলেন মুগাবে!

তীব্র জনরোষে শেষ পর্যন্ত পদত্যাগ করতে বাধ্য হলেন জিম্বাবুয়ের শাসক...
image-id-677905

কিভাবে বুঝব শাস্তি না পরীক্ষা নিচ্ছেন আল্লাহ তাআলা?

যখন কোন একটা বিপদ তোমাদের উপর বর্তায় (উহুদের যুদ্ধকালীন) যদিও...
© Copyright Bangladesh News24 2008 - 2017
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com