Bangladesh News24

সব

রিয়াল-বার্সার খরচ স্প্যানিশ লীগের বাকি ১৮ দলের মোট খরচের সমান!

ফুটবলবোদ্ধাদের ধারণা, রিয়াল আর বার্সা ফুটবল দুনিয়ার সেরা দুই প্রতিদ্বন্দ্বী। তা হবেইবা না কেন? দল গঠনে ব্যয়ের যে হিসাব পাওয়া গেছে, তাতে রিয়াল ও বার্সার কাছে অন্য দলগুলোর তো পাত্তাই পাওয়ার কথা নয়।

দলগঠনে রিয়াল ও বার্সেলোনার যৌথ খরচ, স্প্যানিশ লীগের বাকি ১৮ দলের মোট খরচের প্রায় সমান! আক্ষরিক অর্থেই তাই। যে দল নিয়ে স্প্যানিশ লীগের নতুন মৌসুমে এবার ঝাঁপিয়ে পড়েছে রিয়াল ও বার্সেলোনা, সেই স্কোয়াড গড়তে এ দুই ক্লাবের মোট ব্যয় হয়েছে ৯০৬.৪ মিলিয়ন ইউরো! সেখানে বাকি ১৮ দলের মোট ব্যয় ৯৮২.৬৯ মিলিয়ন ইউরো!

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়ের হিসাবে জিদানের রিয়ালের মূল্যটা সবচেয়ে বেশি! চুক্তির অংক হিসাব করে দেখা যাচ্ছে, রিয়ালের বর্তমান দলের পেছনে মোট ব্যয় ৪৭১.৫ মিলিয়ন ইউরো!

মজার ব্যাপার হল, মোট খরচের প্রায় অর্ধেকটাই রিয়ালকে ঢালতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেলের পেছনে! এই দু’জনকে কিনতেই রিয়ালের খরচ হয় ১৯৪ মিলিয়ন ইউরো!

২০১৩ সালে টটেনহ্যাম থেকে ওয়েলস তারকা বেলকে রিয়াল দলে ভেড়ায় ১০০ মিলিয়ন ইউরোতে। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনাল্ডোকে আনে ৯৪ মিলিয়ন ইউরো খরচ করে।

দলগঠনের খরচের দিক থেকে রিয়ালের চেয়ে খুব পিছিয়ে নেই বার্সেলোনাও। বরং এক অর্থে তাদের খরচই বেশি। বার্সেলোনার বর্তমান দলের মোট খরচ ৪৩৪.৯ মিলিয়ন ইউরো।

কিন্তু নিজেদের যুব একাডেমি থেকে উঠে এসেছেন বলে দলের সেরা তারকা লিওনেল মেসি, মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাদের পেছনে চুক্তির বাড়তি টাকা ঢালতে হয়নি। তাদের মূল্যটা যোগ করলে খরচে রিয়ালকে ছাপিয়েই যাবে বার্সা।

সেটা অবশ্য অন্য প্রসঙ্গ। রিয়াল ও বার্সার বিশাল অংকের এই ব্যয়ের উল্টো পিঠে বাকি দলগুলোর হিসাবটা একটু দেখুন। খরচের হিসাবে তৃতীয় অবস্থানে থাকা অ্যাটলেটিকোর মোট খরচ ২৭৪.৭১ মিলিয়ন ইউরো। চতুর্থ স্থানে থাকা ভ্যালেন্সিয়ার মোট খরচ ১৪৯.৫৫ মিলিয়ন ইউরো। পঞ্চম স্থানে থাকা সেভিয়ার মোট খরচ ১৩৫.০৫ মিলিয়ন। ১০০ মিলিয়নের ওপরে খরচ আর মাত্র এক দলেরই। ভিয়ারিয়ালের মোট খরচ ১১২.৯৫ মিলিয়ন ইউরো।

বাকি দলগুলোর যে খরচ, তা আপনাকে ইতিহাসখ্যাত গালিভার-লিলিপুটের লড়াইয়ের কথাই মনে করিয়ে দেবে! ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো লা লীগায় জায়গা করে নেয়া গিরোনা এফসির কথাই ধরুন। দলটি প্রথমবারের মতো দেশের শীর্ষ লীগে খেলতে যাচ্ছে মাত্র ৪.৬ মিলিয়ন ইউরো মূল্যের দল গড়ে! রিয়ালে বা বার্সেলোনায় পুরো মৌসুমে বেঞ্চে বসেই কেটে যায় যে খেলোয়াড়ের, তার যে মূল্য, গিরোনা পুরো দল গঠন করেছে তার চেয়েও কম মূল্যে! রিয়াল বা বার্সেলোনা যদি গালিভার হয়, গিরোনা লিলিপুটের চেয়েও ছোট! এই গিরোনা কীভাবে মাঠে রিয়াল ও বার্সার সঙ্গে টক্কর দেবে সেটাই দেখার।

image-id-686910

রিয়ালকে ফাইনালে ‍তুললেন রোনালদো-বেল

image-id-686814

রোহিতের কীর্তির দিনে ভারতের বড় জয়

image-id-686792

গার্দিওলাকে ‘সবচেয়ে অপরিপক্ক’ কোচ বললেন ইব্রা

image-id-686777

গেইলকে চান নাফিসা!

পাঠকের মতামত...
image-id-686773

রোহিতের আরেকটি ‘অতিমানবীয়’ ডাবল সেঞ্চুরি

থিসারা পেরেরার ওভারের তৃতীয় বলে দুই রানের জন্য প্রান্ত বদল...
image-id-686763

রোহিত শর্মার ডাবল সেঞ্চুরিতে ভারতের বড় সংগ্রহ

ভারত-শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বড় সংগ্রহ...
image-id-686741

বিপিএলের ফাইনালে হেরে যাকে দুষলেন সাকিব!

বিপিএলের ফাইনালে এমন এক ব্যাটসম্যানের ক্যাচ ছেড়েছেন সাকিব, যে কিনা...
image-id-686695

কোহলির বিয়ের খবর শুনে যা বললেন প্রেমের প্রস্তাব দেওয়া সেই সুন্দরী ক্রিকেটার!

বিশ্বের সুন্দরী ভক্তদের মন ভেঙে বিরাট কোহলি বিয়ে করেছেন ৪৮...
image-id-686907

কারাগারে যৌন নিপীড়ন, গুরুতর রোগের শিকার নারীরা

বিশ্বে যত মানুষ কারাগারে বন্দি রয়েছে তার ২৫ শতাংশেরই ঠিকানা...
image-id-686904

পর্ন ছবির যেসব কঠিন সত্য কখনই সামনে আসে না

বিশ্বের বিরাট সংখ্যক মানুষ পর্নের প্রতি আসক্ত। কিন্তু এই পর্ন...
image-id-686901

শীর্ষ দশে একমাত্র নায়িকা বুবলী

প্রতিবছরের মতো এবারও গুগল তাদের সার্চ ইঞ্জিনে অনুসন্ধানকৃত বাংলাদেশের শীর্ষ...
image-id-686898

মুক্তিযুদ্ধের নাটক ও গান

১৯৭১-এ যুদ্ধের মাঠে হয়তো সবাই যাননি। হয়তো সবাই হাতে অস্ত্র...
© Copyright Bangladesh News24 2008 - 2017
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com