Bangladesh News24

সব

রোহিঙ্গা সংকটে একি করল চীন, মিয়ানমারকে দেওয়া কড়া অবরোধ ভেস্তে দিলো

বাংলাদেশের পক্ষাবলম্বন না করে মিয়ানমারকে বেছে নিয়েছে চীন।মিয়ানমারকে আন্তর্জাতিক একটি কড়া অবরোধ ভেস্তে দিলো চীন। মিয়ানমারের বিরুদ্ধে ওই অবরোধ আরোপ করতে পারতো জাতিসংঘ। এখন মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে রোহিঙ্গা সংকটে মধ্যস্থতা করার কথা বলছে।

আসলে মিয়ানমারের রাখাইন রাজ্য কৌশলগতভাবে চীন ও ভারত উভয়ের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি দ্য হিন্দুতে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা লিখেছেন সাংবাদিক অতুল আনেজা। ‘চায়না রিএনফোর্সেস মেডিয়েশন কল অ্যাজ রিফিউজি ক্রাইসিস স্পাইরালস’ শীর্ষক প্রতিবেদনে তিনি আরো লিখেছেন, (রাখাইনের দক্ষিণে) কাইউকফিউ অঞ্চলে গভীর সমুদ্রবন্দরের কাজ পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে বেইজিং। এই প্রকল্পে তাদের বিনিয়োগ পরিকল্পনা খুবই উচ্চাকাঙ্ক্ষী।

কারণ, এর মধ্য দিয়ে এশিয়া ও এর বাইরের অর্থনীতির সঙ্গে সংযুক্ত হতে পারবে। এ জন্য পাশেই কাইউকফিউ স্পেশাল ইকোনমিক জোনে ১০০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে চীন। এ ছাড়াও তারা বঙ্গোপসাগর থেকে একটি রেললাইন স্থাপন করতে চায়। ওই রেললাইনের মাধ্যমে মিয়ানমারের সঙ্গে চীনের ইউনান প্রদেশকে সংযুক্ত করা হবে। তার মাধ্যমে ওয়াল বেল্ট অ্যান্ড রোড কানেকশনের আওতায় এই ফ্রেমওয়ার্ক রয়েছে।

অন্যদিকে রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়ে বন্দর নির্মাণ করছে। এর মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অবরুদ্ধ হয়ে পড়া এলাকাগুলোকে বন্দর সুবিধা দিতে চায় ভারত। ওই প্রতিবেদনে অতুল আনেজা লিখেছেন, এখন মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে রোহিঙ্গা সমস্যা সমাধানে মধ্যস্থতার মঞ্চ তৈরি করছে চীন। ২৮শে সেপ্টেম্বর বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ২০০০ তাঁবু, ৩০০০ কম্বলসহ মোট ১৫০ টন ত্রাণ পাঠিয়েছে চীন।

এর মাধ্যমে তারা দেখাচ্ছে বাংলাদেশের কাঁধে চেপে বসা জোরপূর্বক বাস্তুচ্যুত দেশত্যাগী রোহিঙ্গা সংকটে মানবিক সহায়তা দিচ্ছে। কিন্তু রাজনৈতিকভাবে মিয়ানমারের সঙ্গে জোরালো সম্পর্ক রয়েছে। গত ৩০শে মে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং মিডিয়াকে বলেছেন, মিয়ানমার-বাংলাদেশ সীমান্তের কাছাকাছির বাস্তুচ্যুত মানুষদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ সমস্যার মুখোমুখি। এতে চীন খুব উদ্বিগ্ন।

এসব মানুষকে আশ্রয় দেয়ার যে চেষ্টা বাংলাদেশ সরকার করছে তাতে সহায়তা করার জন্য চীন সরকার জরুরি মানবিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু মিয়ানমারকে আন্তর্জাতিক কড়া এক অবরোধ থেকে রক্ষা করেছে চীন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২৮শে সেপ্টেম্বর প্রথম দফা বিতর্ক হয় রোহিঙ্গা ইস্যুতে। সেখানেও মিয়ানমারের পক্ষ নেয় চীন। ওদিকে সংকট যখন তীব্র হয়ে ওঠে তখন মিয়ানমার ও বাংলাদেশে মধ্যে মধ্যস্থতার প্রস্তাব পুনরুল্লেখ করেছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, শান্তি আলোচনা অব্যাহত রাখতে আগ্রহী চীন।

এ ছাড়া চীন আশা করে, পরিস্থিতি সহজ করতে এবং আলোচনাকে অনুমোদন দিতে আন্তর্জাতিক সম্প্রদায় গঠনমূলক ভূমিকা রাখতে পারে। চীনের এমন ভূমিকা নতুন নয়। এপ্রিলে বাংলাদেশ সফর করেছেন চীনের এশিয়া বিষয়ক বিশেষ দূত সান গুওসিংয়া। এ সময় তিনি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা ইস্যুতে সৃষ্ট কূটনৈতিক উত্তেজনা সমাধানের প্রস্তাব দেন।

ওদিকে চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানের সিয়ামেন ইউনিভার্সিটির মিয়ানমার বিষয়ক বিশেষজ্ঞ ফান হংউই বলেছেন, রাখাইন রাজ্যের স্থিতিশীলতা বাস্তবেই একটি বিষয়। তিনি সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেন, রাখাইনে এখন যে বাজে অবস্থা তা যদি অব্যাহত থাকে তাহলে সেখানে প্রকল্পগুলোর ভবিষ্যৎ ম্লান হয়ে যাবে।

image-id-662473

কাবুলে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৩০

image-id-662467

সৌদির মহাকাশ থেকে তোলা ছবিতে মিলল রহস্যময় স্থাপনা, কিছু দেখুন ছবিতে

image-id-662281

তাজমহলকে ডিনামাইটের সাহায্যে ধ্বংস করা হতে পারে: আজম খান

image-id-662085

মিয়ানমার সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান

পাঠকের মতামত...
image-id-662051

দুর্নীতির দায়ে অভিযুক্ত নওয়াজ শরীফ, তার কন্যা ও জামাতা

লন্ডনের সম্পত্তির মালিকানা সংক্রান্ত অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ...
image-id-662010

আফগান সেনাঘাঁটিতে তালেবান হামলা, ৪৩ সেনা নিহত

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের একটি সেনাঘাঁটিতে দুই আত্মঘাতী হামলাকারীর গাড়িবোমা...
image-id-661961

আমি সেই মুসলিম নারীর কথা কখনই ভুলবো না : কানাডা প্রধানমন্ত্রী

কানাডার সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী হিসেবে দেশটির দায়িত্ব নিয়েছেন...
image-id-661919

নেপালে তীব্র হচ্ছে ভারত বিরোধিতা

চীনের আধিপত্য প্রবল আকারে বেড়ে চলছে নেপালে। অপরদিকে, নেপালে পাল্লা...
image-id-662496

বলিউডে অভিনেত্রীরা যৌন হয়রানির শিকার: প্রিয়াঙ্কা

চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টাইনের বিরুদ্ধে একাধিক অভিনেত্রীর যৌন হয়রানির অভিযোগ...
image-id-662492

তামিমের দ.আফ্রিকা সিরিজ শেষ, ফিরছেন ২২ অক্টোবর

ইনজুরির কারণে তামিম ইকবাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডে এবং...
image-id-662486

কাল থেকে গুলশানের কার্যালয়ে বসবেন খালেদা জিয়া

আগামীকাল শনিবার থেকেই গুলশানে রাজনৈতিক কার্যালয়ে নিয়মিত বসবেন বিএনপি চেয়ারপারসন...
image-id-662483

বিএনপি সরকার কৃষকদের সারের বদলে গুলি দিয়েছিল : শিল্পমন্ত্রী

বিএনপি সরকার কৃষকদের সারের বদলে গুলি দিয়েছিল বলে মন্তব্য করেছেন...
© Copyright Bangladesh News24 2008 - 2017
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com