Bangladesh News24

সব

নির্বাচন নিয়ে তৃণমূল নেতাদের নির্দেশনা দিতে আ.লীগের বর্ধিত সভা

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী দিকনির্দেশনা দিতে সারাদেশের নেতাদের ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শনিবার অনুষ্ঠেয় বৈঠকে ডাকা হয়েছে জেলা সভাপতি, সাধারণ সম্পাদক, প্রচার ও প্রকাশনা, তথ্য গবেষণা ও দফতর সম্পাদকদের।

সংশ্লিষ্টরা বলছেন, সারাদেশে দলকে পরিচালনার জন্য যারা মূখ্য ভূমিকা পালন করেন, মূলত তাদেরই নির্বাচনী প্রচার-প্রচারণা ও কৌশল শিখিয়ে দেবেন দলের সভাপতি শেখ হাসিনা।

দলের সিনিয়র নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, নির্বাচনকে সামনে রেখে সকল দ্বিধা-দ্বন্দ্ব দূর করে দলকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করা, দলের প্রচারণার কৌশল কী হবে, সরকারের উন্নয়নের চিত্র এবং বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াওয়ের তথ্য কীভাবে জনগণের সামনে তুলে ধরা হবে এসব বিষয় নিয়ে আলোচনা হবে।

পাশাপাশি এসব কাজে নেতাকর্মী ও দলীয় সমর্থকদের কীভাবে কাজে লাগানো যায় এ বিষয়ে বিস্তর নির্দেশনা দেয়া হবে। নতুন নতুন তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষের মধ্যে কীভাবে প্রচারণা চালানো যায় সেসব বিষয়েও তথ্য ও গবেষণা সম্পাদকদের নির্দেশনা দেয়া হবে বৈঠকে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার এক অনুষ্ঠানে বলেন, শনিবার থেকে আগামী নির্বাচনের প্রস্তুতি শুরু হবে। আওয়ামী লীগের বর্ধিত সভায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতা-কর্মীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন।

‘এর মাধ্যমে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতির সর্বাত্মক অগ্রযাত্রা শুরু করব আমরা।’ বলেন তিনি।

দলীয় সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রতিযোগিতা না হওয়ায় ওই ভোট নিয়ে নেতাকর্মীদের খুব একটা কষ্ট করতে হয়নি। এবারের নির্বাচনে বিএনপিসহ অন্যান্য দল প্রতিদ্বন্দ্বিতা করবে। ফলে এ নির্বাচনে প্রচারণায় নতুন মাত্রা থাকতে হবে। শুধু তাই নয়, নিত্য-নতুন প্রযুক্তিরও ব্যাপক ব্যবহার করতে হবে। বিশেষ করে সরকারের ডিজিটাল বাংলাদেশের ফর্মুলায় তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দলীয় প্রচারণা চালানোর পরিকল্পনা নিয়ে কাজ করা হবে। এবারও এ পরিকল্পনার রূপকার প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

দলীয় সূত্রগুলো বলছে, বিশেষ বর্ধিত সভায় দেশের আটটি বিভাগ থেকে আটজন জেলা নেতাকে বক্তব্য দেয়ার সুযোগ দেয়া হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এরই মধ্যে আট সাংগঠনিক সম্পাদককে নিজ বিভাগের একজন নেতাকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বর্ধিত সভায় নির্বাচনী ইশতেহার তৈরিতে তৃণমূল নেতাদের পরামর্শ চাওয়া হবে। অঞ্চলভেদে কোথায় কোন বিষয়টাকে গুরুত্ব দিতে হবে, তারও একটা খসড়া ধারণা তুলে আনার চেষ্টা করা হবে। একই সঙ্গে সংগঠনের কোথায় কী ধরনের সমস্যা রয়েছে তা নিয়েও মতামত চাওয়া হবে তৃণমূল নেতাদের কাছে। সে হিসেবেই সমাধানের কাজ করা হবে আগামীতে।

বর্ধিত সভার বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, মূলত সাংগঠনিক বিষয় নিয়ে বর্ধিত সভায় আলোচনা হবে। আগামী নির্বাচনকে সামনে রেখে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু দিকনির্দেশনা দেবেন।

‘সরকারের বিভিন্ন উন্নয়ন, সারাদেশে দলের অবস্থাসহ নানা বিষয়ে তৃণমূল নেতাদের মতামত নেয়া হবে। তাদের মতামতের ওপর কেন্দ্রীয় কমিটিতে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করা হবে’ বলেন তিনি।

এ বিষয়ে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন বলেন, সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড জনগণের কাছে প্রচার করতে তথ্যপ্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে দলীয় সংসদ সদস্যদের তথ্যপ্রযুক্তির উপর প্রশিক্ষণও দেয়া হয়েছে।  তৃণমূলের সংশ্লিষ্ট নেতাদেরও এ ধরনের প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান তিনি।

রোববার (২১ মে) সকাল ১০টায় রাজধানীর ধানমন্ডির প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের দফতর বিভাগের সভা হবে। সভায় সারাদেশ থেকে আগত প্রতিটি জেলা আওয়ামী লীগের দফতর ও উপ-দফতর সম্পাদকরা উপস্থিত থাকবেন। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভাপতিত্ব করবেন দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।

একই দিন বিকেল ৩টায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে (বাড়ি-৫৩/এ, সড়ক- ৩/এ, ধানমন্ডি, ঢাকা) দলের তথ্য ও গবেষণা বিভাগের সভা হবে। সেখানে দেশের প্রতিটি জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদকরা থাকবেন।

image-id-603835

রমজানে ভেজাল দমনে থাকবেন ৬শ স্যানিটারি ইন্সপেক্টর

image-id-603816

দ্য রেইনট্রিতে ১৮ ঘণ্টায় সাফাতের বিল ৫৯ হাজার টাকা

image-id-603809

আবারো বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলল কানাডার আদালত

image-id-603803

ভূমিকম্প প্রস্তুতিতে প্রধানমন্ত্রীর ১৯টি নির্দেশনা

পাঠকের মতামত...
image-id-603711

যে গাড়িতে করে সিলেট পালিয়ে ছিলেন সাফাতরা

বহুল আলোচিত বনানীর রেইনট্রি হোটেলে দুই ছাত্রীর সম্ভ্রমহানীর মামলায় সিলেট...
image-id-603705

লোডশেডিং থাকবে আরও কয়েকদিন

জ্যৈষ্ঠের দাবদাহে জনজীবন যখন হাঁসফাঁস অবস্থা, তখন বিদ্যুতের লোডশেডিং তা...
image-id-603698

‘ইয়াবা দিয়ে ভবিষ্যৎ​ প্রজন্ম ধ্বংস করতে চায় মিয়ানমার’

কয়েক দিনের তীব্র দাবদাহে কক্সবাজার উপকূলের জীবনযাত্রা বিপর্যস্ত। এর মধ্যেও...
image-id-603695

ইসির রোডম্যাপকে সহযোগিতা করবে বিএনপি

নির্বাচন কমিশনের (ইসি) ‘রোডম্যাপ’কে সহযোগিতা করবে বিএনপি। শুধু কমিশনের ডাকা...
image-id-603842

স্মার্টফোনে চার্জ থাকছে না? এখনই আন-ইনস্টল করুন এই ১০ অ্যাপ

সকালেই চার্জ দিচ্ছেন, অথচ কলেজ বা অফিস পৌঁছতে না পৌঁছতেই...
image-id-603840

গরমে মাথা ঠাণ্ডা রাখার কিছু উপায়

তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে।...
image-id-603833

ভ্যাটের হার কমানো কষ্টকর: অর্থমন্ত্রী

মূল্য সংযোজন করের (মূসক বা ভ্যাট) হার কমানো বেশ কষ্টকর...
image-id-603829

২১ মাসের জেলই থাকছে মেসির

বার্সেলোনার আদালত শাস্তিটা ঘোষণা করেছিলেন গত বছরের জুলাইয়ে। কর ফাঁকির...
© Copyright Bangladesh News24 2008 - 2017
Published by BdNews24us.com
Email: [email protected] / [email protected]