Bangladesh News24

সব

হাত ধরে মেয়েটিকে সাঁকো পার করার শাস্তি বিয়ে! ময়মনসিংহে কি হলো তার পর জানুন

মেয়েটি পড়ে ষষ্ঠ শ্রেণিতে, ছেলেটি নবমে। সম্পর্কে তারা প্রতিবেশী। সম্প্রতি বারুণী মেলা থেকে বাড়ি ফেরার পথে মেয়েটির হাত ধরে খালের ওপর ঝুুঁকিপূর্ণ সাঁকো পার হতে সাহায্য করেছিল ছেলেটি। এ ঘটনায় তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলে একটি চক্র। তাদের শেখানো কথা অনুযায়ী মেয়ের পরিবারও একই অভিযোগ তোলে। এরপর গ্রাম্য সালিস বসে। তাতে সিদ্ধান্ত হয় উভয়ের বিয়ে দেওয়ার। বিয়ের তারিখও ঠিক করা হয়েছে—আগামী শুক্রবার। দেনমোহর দেড় লাখ, যৌতুক ৪০ হাজার টাকা। ময়মনসিংহের নান্দাইল উপজেলার রাজগাতী ইউনিয়নের বিলভাদেরা গ্রামে ঘটেছে এই ঘটনা।

স্থানীয়রা জানায়, গত শনিবার সকালে আওয়ামী লীগ নেতা ইফতেকার মমতাজ খোকনের নেতৃত্বে গ্রামে সালিস বসে। তাতে রাজগাতী ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক ও বর্তমান কয়েকজন সদস্যসহ ৩০-৩৫ জন অংশ নেন। তাঁদের মধ্য থেকে খোকন ১১ জনের একটি বোর্ড গঠন করে দেন। এ বিষয়ে তদন্ত করে ফলাফল জানাতে তাঁদের তিন ঘণ্টা সময় দেওয়া হয়। বোর্ডের সদস্যরা ছেলে ও মেয়ের সঙ্গে কথা বলা শেষে ফের সালিসে যোগ দেন। বেশির ভাগ সদস্য জানান, দোষ ছেলেটির। এ ক্ষেত্রে বিয়ের সিদ্ধান্ত নেওয়া যায়। পরে বিয়ের তারিখ ধার্য করা হয়।

খবর পেয়ে গতকাল মঙ্গলবার দুপুরে বিলভাদেরা গ্রামে ওই ছেলেটির বাড়ি গেলে সে জানায়, উপজেলার গাংগাইল ইউনিয়নের মিশ্রিপুর দাখিল মাদরাসার নবম শ্রেণিতে পড়ছে সে। পড়ালেখার ফাঁকে বড় ভাইয়ের সঙ্গে ভৈরব গিয়ে তৈরি পোশাক বিক্রি করে। বড় ভাই কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজে স্নাতকে পড়ে। দুজনের রোজগারেই সংসার চলে।

বিয়ে প্রসঙ্গে ছেলেটি বলে, ‘নিজের ইচ্ছায় আমি এই বিয়ে করছি না। গ্রামের কিছু মাতবর বিষয়টি চাপিয়ে দিয়েছে। বিয়ে না করলে পরিবারের সবাইকে মামলায় আসামি করার হুমকি দিয়েছে তারা। আমরা গরিব মানুষ। সালিসে আমাদের কথা কেউ শোনেনি। ’

বিলভাদেরা গ্রামের বেশ কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, গত চৈত্র মাসের শেষ দিকে স্থানীয় কালীগঞ্জ বাজারে আয়োজিত বারুণী মেলা থেকে ফেরার পথে মেয়েটিকে সাঁকো পার হতে সাহায্য করেছিল ছেলেটি। এই ঘটনায় রং চড়িয়েছে একটি চক্র। পরে তাদের কথামতো মেয়েটি ছেলেটির বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলে।

মেয়েটির ভাষ্য অনুযায়ী, ছেলেটি তাকে শুধু সাঁকো পার করিয়ে দেয়নি, সন্ধ্যার পর পাশের একটি ভুট্টাক্ষেতে তাকে নিয়ে নির্যাতনও করেছে। তবে ছেলেটির দাবি, মেয়েটির অনুরোধেই ওই দিন বিকেলে হাত ধরে তাকে সাঁকো পার হতে সাহায্য করেছিল সে। তখন সাঁকোর ওপর দিয়ে এলাকার অন্য লোকজনও পারাপার হয়েছিল। কোনো ধরনের নির্যাতনের ঘটনা ঘটেনি।

ছেলেটির ভাষ্য, ‘গত শনিবার রাজগাতী ইউপির সাবেক সদস্য মো. ফাইজুল ইসলামের বাড়ির সামনে সালিসের আয়োজন করা হয়। তাতে আমাকেও ডাকা হয়েছিল। আমি বলেছি, এ ধরনের জঘন্য কাজ আমি করিনি। যদি বিশ্বাস না হয় তাহলে মেয়েটিকে চিকিৎসক দিয়ে পরীক্ষা করার কথা বলেছি। কিন্তু আমার কথা কেউ শোনেনি। ওই সালিস থেকে বিয়ের সিদ্ধান্ত হয়। ’

ছেলেটির চাচা মোকসেদ আলী জানান, ওই সালিসে তাঁর ভাতিজাসহ পরিবারের ৯ জনের নামে একটি অভিযোগ লিখে আনা হয়। সিদ্ধান্ত না মানলে তা থানায় জমা দেওয়ার কথা বলা হয়।

মেয়েটির বাবা বলেন, ‘সালিসে যে সিদ্ধান্ত হয়েছে তা তো মানতেই হবে। না মানলে সমস্যা। ’ মেয়ের বয়স তো কম—এমন প্রশ্ন করলে তিনি বলেন, কম তো হতেই পারে। তবে আমি সালিসের বাইরে যেতে পারব না।

সালিসে গঠন করা বোর্ডের সদস্য মো. জামাল উদ্দিন মেম্বার জানান, সালিসটি তাঁর ওয়ার্ডের নয়। তবে তাঁকে ডাকায় তিনি সেখানে উপস্থিত হয়েছিলেন। ছেলেটি দোষ স্বীকার করায় মাতবররা এই সিদ্ধান্ত দিয়েছে।

সালিসে উপস্থিত ফাইজুল ইসলাম বলেন, এ ধরনের সিদ্ধান্ত একরকম জোর করে ছেলের পক্ষকে চাপিয়ে দেওয়া হয়েছে। তিনি এর প্রতিবাদ করলেও কাজ হয়নি। এ ঘটনার বিচার হওয়া প্রয়োজন।

image-id-716592

দুবাইয়ের আশ্চর্য : নির্মিত হচ্ছে ঘুরতে থাকা ভবন

image-id-716360

ডিম পাড়ছে ১৪ বছরের বিস্ময় বালক

image-id-716296

ছয় ঘণ্টায় শত ভাষায় গান গেয়ে বিশ্বরেকর্ড

image-id-716245

ছয় ঘণ্টায় শত ভাষায় গান গেয়ে বিশ্বরেকর্ড

পাঠকের মতামত...
image-id-716160

শাহজালালে দুই ঘণ্টার জন্য মালয়েশিয়ান বিমান আটকে দিলো মশা!

পাখির আঘাতের কারণে বিমান আটকে যাওয়ার ঘটনা আছে অনেক কিন্তু...
image-id-716103

মশা থামিয়ে দিল বিমান !

পাখির কারণে বিমান আটকে যাওয়ার ঘটনা শুনলেও মশার কারণে ফ্লাইট...
image-id-715671

গরুর পেটে ৮০ কেজি প্লাস্টিক!

এক জটিল অস্ত্রোপচারের মাধ্যমে একটি গরুর পেট থেকে প্রায় ৮০...
image-id-715554

মাছ ধরতে গিয়ে জালে উঠল কিছু অবাস্তব জিনিস যা দেখে আপনি ভয় পেয়ে যাবেন!

প্রতিটি মৎস্যজীবির স্বপ্ন থাকে প্রতিদিন প্রচুর পরিমানে মাছ ধরবার ৷...
image-id-716627

ক্যান্সারের ওষুধেও ভেজাল, ১০ লাখ টাকা জরিমানা

রাজধানীর বাংলামোটরে অনুমোদনহীন ওষুধ আমদানি ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অভিযোগে...
image-id-716620

সিরিয়া নিয়ে কি শক্তিধর দেশগুলোর নিজেদের মধ্যেই যুদ্ধ বেধে যাবে ?

সিরিয়ায় গৃহযুদ্ধ এখন এমন এক জটিল অবস্থায় পৌঁছেছে যে, বড়...
image-id-716616

দুবাই থেকে ভারতে আনা হচ্ছে শ্রীদেবীর মরদেহ

গতকাল রাতে কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যু হয় একসময়ের বলিউড ডিভা শ্রীদেবীর।...
image-id-716613

শ্রীদেবীর মৃত্যুর খবরের দেড় ঘণ্টা আগেই অমিতাভের টুইট?

শনিবার রাত এগারোটা নাগাদ দুবাইতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com