BanglaNews

সব
Jan 11, 2019 / 02:03am

কালের কণ্ঠ

গার্মেন্টের মজুরি কাঠামোয় ৩ গ্রেডে অসামঞ্জস্য রয়েছে

তৈরি পোশাক খাতের ঘোষিত মজুরিতে অসামঞ্জস্য রয়েছে বলে জানিয়েছে মালিক, শ্রমিক ও সরকার গঠিত ত্রিপক্ষীয় পর্যালোচনা কমিটি। এই অসামঞ্জস্যতা দূর করতে কমিটি কাজ করছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান। গতকাল বৃহস্পতিবার বেতনের অসামঞ্জস্যতা পর্যালোচনায় গঠিত ত্রিপক্ষীয় কমিটির প্রথম বৈঠক শেষে আলোচনার অগ্রগতি তুলে ধরে এসব কথা বলেন শ্রমসচিব। তিনি বলেন, ঘোষিত মজুরি কাঠামোর সাতটি গ্রেডের মধ্যে ১, ২, ৬ ও ৭ নম্বর গ্রেড ঠিকই আছে।

তবে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে কিছু সমস্যা আছে। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

শ্রমসচিব বলেন, ‘সংশোধনে আমরা যে এক মাসের সময় চেয়েছি, সে সময়ও লাগবে না। তার আগেই যত দ্রুত সম্ভব অসামঞ্জস্যতা ঠিক করা হবে। এ জন্য কমিটিকে হয়তো আরো দু-একটি বৈঠক করতে হতে পারে। আগামী রবিবার আমরা আবারও বসব।’

বৈঠকের সিদ্ধান্তের কথা জানিয়ে শ্রমসচিব বলেন, পোশাক খাতে আন্দোলন প্রশমনে এখানে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সেটি হচ্ছে আন্দোলন দানা বাঁধার আগে যদি কোনো শ্রমিকের কর্মস্থলে যেকোনো বিষয়ে অভাব-অভিযোগ থাকে, তার প্রতিকার চাইতে সরাসরি হটলাইনে ফোন করে জানাতে পারবেন। ২৪ ঘণ্টা এ হটলাইন চালু থাকবে। দ্রুত এই হটলাইন নম্বর বিভিন্ন এলাকায় মাইকিং করে দিয়ে দেওয়া হবে।

শ্রমসচিবের সভাপতিত্বে পর্যালোচনা কমিটির বৈঠকে মালিকপক্ষের মধ্যে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ রপ্তানিকারক সমিতির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এমপি, বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম এবং শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে ফজলুল হক মন্টু, বেগম শামসুন্নাহার ভূঁইয়া, অ্যাডভোকেট মন্টু ঘোষ, আমিরুল হক আমিন, সিরাজুল ইসলাম রনিসহ মালিক-শ্রমিক এবং সরকারপক্ষে বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শ্রমসচিব আরো বলেন, ‘আমরা মঙ্গলবার ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা করেছি। সভায় বেতন কাঠামোয় কিছুটা অসামঞ্জস্যতা রয়েছে প্রতীয়মান হওয়ায় ওই বৈঠকেই বাণিজ্যমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রী উদ্যোগী হয়ে মালিক, শ্রমিক ও সরকার প্রতিনিধির সমন্বয়ে এসংক্রান্ত কমিটি গঠন করে দিয়েছেন।

ন্যায্য সমাধান চায় জার্মানি

চলমান শ্রমিক অসন্তোষের শান্তিপূর্ণ ও ন্যায্য সমাধান দেখার প্রত্যাশা জানিয়েছেন ঢাকায় জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ। গতকাল এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘আন্দোলনরত পোশাককর্মীদের দমনের চেষ্টা পুলিশের করা উচিত নয়। শ্রমিকদের সঙ্গে আলোচনার দায়িত্ব কারখানার মালিকদের। তাদের ন্যায্য মজুরি ও নিরাপদ কাজের পরিবেশ দিন। দুর্ঘটনা বীমা চালু করুন। এগুলোর জন্য সরকারকে সামনে এনে নিজেরা লুকাবেন না।’

রাজধানীতে সড়ক অবরোধ

সরকার ঘোষিত ন্যূনতম বেতন কাঠামোয় বৈষম্য দূর করার দাবিতে টানা পঞ্চম দিনের মতো গতকালও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। সকাল থেকে রাজধানীর মিরপুরের কালশী ও শেওড়াপাড়া এলাকার সড়কে অবস্থান নেয় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা। পরে মালিকপক্ষের আশ্বাসে তারা সড়ক ছেড়ে দেয়। এর আগে ওই সব এলাকার অফিসগামীরা দুর্ভোগে পড়ে।

আশুলিয়ায় আহত ২০

কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা) জানান, আশুলিয়ায় গতকালও পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত ছিল। বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ব্যাপক ধাওয়াধাওয়ি, টিয়ার গ্যাসের শেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ, শ্রমিকসহ আহত হয়েছে অন্তত ২০ জন। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে টঙ্গী-আশুলিয়া-ডিইপিজেড মহাসড়কের আশুলিয়ার বেরন এলাকায় শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

টঙ্গীতে টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ

কালের কণ্ঠ’র টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি জানান, গতকাল সকালে টঙ্গীর গাজীপুরা, হোসেন মার্কেট, কুনিয়া পাচর ও বিসিক শিল্পাঞ্চলের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক, গাজীপুর জানান, গতকাল গাজীপুর মহানগরীর ভোগড়া, চান্দনা চৌরাস্তা ও বড়বাড়ী এলাকায় গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেছে। তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

811558

বিয়ের দাওয়াত খেয়ে ফেরার পথে একই পরিবারের ৩ জন নিহত

বিয়ের দাওয়াত খেয়ে আসার পথে সড়ক দুর্ঘটনায় না ফেরার দেশে...
811552

দীর্ঘ বিরতির পর ঢাকাই ছবিতে মুনমুন ও আঁচল

চলচ্চিত্রে ফিরলেন মুনমুন ও আঁচল। শুটিং সেট থেকে ছবি তুলেছেন...
811549

দু:সংবাদ: ঢাকা ডাইনামাইটস ছেড়ে চলে গেলেন হার্ডহিটার সেই ক্রিকেটার

ঢাকা ডাইনামাইটসের হয়ে বিপিএল খেলতে এসেছিলেন ইংল্যান্ডের ব্যাটসম্যান ইয়ান বেল।...
811546

অভিনেতার ছেলে বিয়ে করলেন ঢাবি শিক্ষিকাকে

অভিনেতা ও নাট্য নির্দেশক তারিক আনাম খান এবং অভিনেত্রী নিমা...
Bangladesh News24 © 2019